Wednesday, February 25, 2015

সকল প্রশংসা শুধুমাত্র দুই জগতের স্রষ্টার জন্য

বিসমিল্লাহির রহমানির রহিম।

সকল প্রশংসা একমাত্র আল্লাহ্‌ তায়ালার জন্য যিনি জগতসমূহের রব। আমার প্রতিটি নিঃশ্বাস ওনার এক অফুরন্ত নেয়ামত মাত্র। নশ্বর এ পৃথিবী শুধুমাত্র কিছু বালু কণার জমাটবদ্ধ একটি সাময়িক অবস্থা। তিনি যখন চাইবেন তখনই এটি ধ্বংস করতে পারেন। তিনি যেমন খুশি তেমন বানাতে পারেন, তিনি যেমন খুশি তেমন ভাঙ্গতে পারেন। তার কাছে সব কিছুই অফুরন্ত। মানুষকে তিনি দান করেছেন ছোট্ট এক জীবন, যে জীবনের শেষ হওয়া সময়ের বিষয় মাত্র। মানুষকে তিনি দুর্বল করে পাঠিয়েছেন, কিন্তু দিয়েছেন শক্তিশালী চিন্তা শক্তি, সুন্দর বিবেক। আল্লাহ্‌ তায়ালা সকলকে ওনার দেওয়া নেয়ামতগুলো সঠিকভাবে সঠিক যায়গায় ব্যবহার করার তৌফিক দান করুন।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়ই একটি ইচ্ছা ছিলো, যা কিছু শিখবো, তার শতভাগকেই একটি সুন্দর লিখিতরূপ দিয়ে প্রকাশ করবো, যাতে করে ওই বিষয়ে শিখার ক্ষেত্রে আমার অনুজরা সহজেই বিষয়টি বুঝতে পারে। কিন্তু ৩য় বর্ষ পর্যন্ত সব সময় এটি চিন্তায়ই থেকে গেলো, খসরাগুলো সুন্দরভাবে লিখার কোন সুযোগ পেলাম না। হয়তো তার অনেক কিছু ভুলেও গিয়েছি। তাই ঠিক করেছি, যা কিছু শিখবো, তার খসরাই প্রকাশ করবো, যাতে করে অন্তত নিজের মনে থাকে জিনিসগুলো, পরে কখনো বিস্তারিত লিখতে গেলে লিখতে পারি।

বিভিন্ন সময় প্রবলেম সল্ভিংয়ের ক্ষেত্রে দেখেছি, বিভিন্ন অনলাইন জাজে জাজ ডাটায় সমস্যা থাকে কিন্তু এজন্য প্রবলেম সল্ভারদের ভুগতে হয়। তাছাড়া একজন প্রাথমিক প্রবলেম সল্ভার যখন একটি সমস্যা অনেক চিন্তা করেও সমাধান করতে না পারে তখন সে অনেক সময় হতাশ হয়ে এ থেকে ফিরে যায়। তাই আমার সল্ভ করা বিভিন্ন অনলাইন জাজের সমসসাগুলোর সমাধান এখানে সংরক্ষণ করবো। যাতে করে প্রাথমিক প্রবলেম সল্ভার কোড দেখে হলেও শিখতে পারে। অসৎ উদ্দেশ্যে কেউ ব্যবহার করলে তার সম্পূর্ণ দায়ভার তার নিজের। অসৎ ব্যক্তিদের আধিপত্য খুবই ক্ষণস্থায়ী এবং এর পরিণাম ভয়াবহ, আমার ছোট্ট এ জীবনেই তা বারবার প্রমাণিত হতে দেখেছি।

আমি যদি কোন কিছু পারি সে ব্যাপারে সহযোগিতা করতে কখনো আমি বিন্দুমাত্র কার্পণ্য করি না। কেউ যদি জানেন যে আমি একটা জিনিস জানি, আর আপনার যদি তা জানার বা বুঝার দরকার হয়, তাহলে অবশ্যই আমাকে ই-মেইল করবেন, ইনশা-আল্লাহ, আমি আন্তরিকভাবে চেষ্টা করবো আপনাকে সহযোগিতা করতে। আর যদি আমি জানি কিনা নিশ্চিত না হন, তাও ই-মেইল করতে পারেন, জানলে অবশ্যই জানানোর চেষ্টা করবো।

অসংখ্য ধন্যবাদ সবাইকে। আল্লাহ্‌ সবাইকে ভালো রাখুন।

আল্লাহ্‌ হাফিজ।

1 comment:

  1. this is why I like enam sir,
    আমি যদি কোন কিছু পারি সে ব্যাপারে সহযোগিতা করতে কখনো আমি বিন্দুমাত্র কার্পণ্য করি না। কেউ যদি জানেন যে আমি একটা জিনিস জানি, আর আপনার যদি তা জানার বা বুঝার দরকার হয়, তাহলে অবশ্যই আমাকে ই-মেইল করবেন, ইনশা-আল্লাহ, আমি আন্তরিকভাবে চেষ্টা করবো আপনাকে সহযোগিতা করতে। আর যদি আমি জানি কিনা নিশ্চিত না হন, তাও ই-মেইল করতে পারেন, জানলে অবশ্যই জানানোর চেষ্টা করবো।

    ReplyDelete